Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

"ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র টিপস"

 

"ইউনিয়নতথ্য সেবা কেন্দ্র জনসাধারনের কাছে আর্কষণীয় করে তোলার জন্য কিছু টিপস"

 জনগনের দোরগোড়ায়প্রযুক্তি সেবা এবং সরকারী/রাষ্ট্রীয় সেবা অতি অল্প সময়ে, সল্প খরচে পৌচ্ছেদিতে বাংলাদেশ সরকার ২০১০ইং সালের অক্টোবর হতে যে প্রকল্প হাতে গ্রহনকরছেন তা এখন জনসাধারনের অতি পরিচিত একটি ঠিকানা "তথ্য সেবা কেন্দ্র"। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র কে শক্তিশালী ও স্থায়ী করতে তথা সেবামূলকপ্রতিষ্ঠানে পরিনত করার লক্ষে বিভিন্ন সময় প্রশাসন উদ্যোক্তা, সচিব, চেয়ারম্যান তথা সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে  প্রশাসনের সহযোগীতায় বিভিন্নপ্রশিক্ষণ সম্পন্ন করেছেন।এলাকারজনগন প্রযুক্তি সেবা বিভিন্ন ভাবে পাচ্ছে এখন আর হাত দিয়ে জন্ম নিবন্ধন, মৃত্যু নিবন্ধন, বিচার-সালিশের আবেদন লিখতে হয় নাএকটা সময় ছিল যখন ইউনিয়নপরিষদে এত লোকের আনাগোনা ছিল নাকিন্তু আজ ইউনিয়ন পরিষদের সাথে তথ্য সেবাসংযুক্ত হওয়ার জণ্য অনেক লোক যাতায়াত করেএখন ছোট থেকেবৃদ্ধ পর্যন্ত কম বেশি সকলেই ইউনিয়ন পরিষদের বারান্দায় আসে। তাদের কারোকারো পরিষদে কাজ থাকে কারো বা তথ্য সেবা কেন্দ্রে। তাই ইউনিয়ন পরিষদ পেয়েছেপ্রানের ছোয়াঁ। আমাদের প্রানের ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রকে পরিপাটি করেতোলার জন্য নিচে কিছু টিপস দেওয়া হল--

ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র জনগনের কাছে আর্কষণীয় করে তোলার জন্য নিচের টিপস গুলো একটু অনুসরনকরে দেখুন--

  • প্রতিদিন এলাকার সময় সূচী অনুযায়ী আপনার কেন্দ্রটি খোলারচেষ্টা করুনঅবশ্যই  ৯:০০ টার মধ্যে খুলবেন
  • শুরুতে আপনার কেন্দ্রের সবকিছূপরিপাটি আছে কিনা একটু দেখে নিবেনকোন জায়গায় কোন ময়লা আর্বজনা থাকলে তাপরিষ্কার করে নিবেন
  • প্রতিটি যন্ত্র পরীক্ষা করে দেখুনসবকয়টিসচলআছে কিনা? কোন জায়গায় সমস্যা মনে হলে সেটা তাড়াতাড়ী ঠিক করার ব্যবস্থাগ্রহন করুন যাতে সেবাগ্রহীতাদের সেবা পেতে সমস্যা না হয়
  • নম্রতা, ভদ্রতা, বিনয়ীআচরন প্রতিটি প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাফল্য ও সুনাম অর্জনে একটি মূল সহায়কতাই আপনাকেও এ বিষয়গুলোর প্রতি সর্তক হতে হবে
  • সেবাগ্রহীতাদের সাথে সৌজন্য আচরনকরতে হবে
  • কোনকারনে কারো উপর রাগ বা খারাপ আচারন কখনই করা যাবে নাগ্রামের অশিক্ষিতমানুষ কোন কিছু একটু কম বুঝলে তাকে বিনয়ের সহিত বুঝিয়ে দেওয়াটা আপনারকর্তব্য
  • হাস্যোজ্জ্বলচেহারা নিজের মধ্যে তৈরী করে নিবেনযাতে সেবাগ্রহীতা মনে করে তিনি আসাতেআপনি বেশ খুশি হয়েছেন
  • কেন্দ্রের মধ্যে কখনো অকারনে জোরে জোরে হাসা-হাসিকরা থেকে বিরত থাকুন
  • সেবাগ্রহীতাদের জন্য নির্দিষ্ট আসন ঠিক করে রাখবেন
  • কাজের মূল্য পরিশোধের পরখুচরা টাকা ফেরত দিতে সমস্যা হলে প্রয়োজনে ১ টাকা কম নিবেন কিন্তু ১ টাকাবেশি নিবেন না
  • বিভিন্ন মাধ্যমে আপনার সেবার প্রচার জনসাধারনের কাছে পৌচ্ছেঁদেবার চেষ্টা করুনএক্ষেত্রে  মাইকিং, পোষ্টার, লিফলেট, প্রোসপেক্টাস, প্রজেক্টর ব্যবহার করে মাঝে মাঝে সচেতনা বা শিক্ষনীয় কোন সিনেমা/নাটকদেখানোর পাশাপাশি তথ্য সেবা সেবার বিজ্ঞাপন প্রচার হতে পারে
  • বাজারে যারা তথ্য সেবাসর্ম্পকিত কাজ গুলো করে থাকে তাদের থেকে আপনার সেবার মান যেন অবশ্যই আলাদাহয়সেটা আপনার ব্যক্তিগত কৌশল খাটিয়ে করতে হবেমনে রাখবেন"মানসম্মত সেবা, সেবাগ্রহীতার সংখ্যা বাড়িয়েদেয়"
  • সেবার আইটেম সবসময় বাড়িয়ে দেবার চেষ্টা করবেন
  • বিভিন্ন উৎসব বা দিবসেআপনার তথ্য সেবা কেন্দ্র হতে এলাকার ছেলে-মেয়ে, যুবক-যুবতীর জন্য আকর্ষনীয়পণ্য বিক্রয় করতে পারেন
  • স্থানীয় প্রশাসনকে ব্যবহার করতে পারেন সু-কৌশলেএক্ষেত্রে ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, সচিব, গ্রামপুলিশসহ ইউনিয়ন পরিষদেরসাথে যারা জড়িত আছে তাদের দ্বারা আপনার প্রচারনা বাড়াতে পারেনএতে করেতথ্য সেবার প্রতি জনগনের আস্থা বাড়বে
  • আপনার তথ্য সেবা কেন্দ্রটি অবশ্যইধুমপান মুক্ত রাখবেনএলাকার কোন প্রভাবশালী ব্যক্তি যেন আপনার তথ্য সেবাকেন্দ্রে বসে সিগারেট অথবা বিড়ি না খেতে পারে
  • সেবার তালিকা এবং মূল্য তালিকাজনগনের সামনে উম্মুক্ত করে রাখুনযাতে করে কারো মনে মূল্য নিয়ে কোন ধরনেরবিভ্রান্তির সৃষ্টি না হয়
  • এলাকার সরকারী, বে-সরকারী, এনজিও শিক্ষাপ্রতিষ্ঠানসহ যত ধরনের প্রতিষ্ঠান রয়েছে তাদের সাথে একটা সু-সর্ম্পক তৈরীকরুন
  • এলাকারপ্রতিষ্ঠান গুলোর কাছে কাজের খোজঁ করুনতাদের হাতে কোন ধরনের প্যাকেজ কাজরয়েছে কিনা? এক্ষেত্রে হতে পারে ছবি তোলার কাজ, কম্পোজের কাজসহ ইত্যাদি
  • ধরুন এমন কাজ আসলো যাআপনি করতে পারেন না সেক্ষেত্রে কাস্টমারকে ঘুরিয়ে না দিয়ে তার কাছ থেকে সময়চেয়ে কাজটি নিয়ে কারো কাছ থেকে কাজটি করে নিয়ে তাকে দিবেনএতে করে আপনারব্যর্থতা বা অসম্ভব বলতে কোন কিছু থাকবেনা
  • যতক্ষন তথ্য সেবা কেন্দ্রে থাকবেনআপনাকে অবশ্যই পরিপাটি থাকতে হবেআপনার তথ্যসেবা কেন্দ্রটি যদি আপনারবাড়ীর কাছেও হয় আপনি বাড়ীতে ব্যবহারযোগ্য পোশাক পরিধান হতে বিরত থাকুন
  • এলাকার কিশোর-কিশোরী, স্কুল /কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী, সর্বসাধারনের সাথে সু-সর্ম্পক তৈরী করুনদেখবেন আপনার জীবনের সাফল্য তথা তথ্য প্রযুক্তি সেবা সত্যি সত্যি জনগনেরদোরগোড়ায় পৌচ্ছে যাবে

আপনাদের সকলের কাছে আশাকরছি উপরোক্ত টিপস মেনে চললে এবং সততা, দক্ষতা আর আন্তরিকার সাথে তথ্যসেবার দায়িত্ব পালন করলে দেখবেন আপনার সাফল্য অবশ্যই হবে। সেইসাথে জনগনেরদোরাগোড়ায় তথ্য প্রযুক্তি সেবা আরো সহজে পৌচ্ছে যাবে। এর সাথে যদি কোন টিপসকমেন্টস করে কেউ যোগ করে দেন তাহলে আমরা সকলে মিলে একটি সুন্দর, পরিপাটিতথ্য সেবা কেন্দ্র গড়ে তুলতে পারবো।