মেনু নির্বাচন করুন

জীবন বীমার তথ্য

 

ডাকজীবন বীমার প্রধান বৈশিষ্ট সমূহঃ ডাক জীবন বীমা সরকার কর্তৃক লাভও নয়-ক্ষতিও নয় নীতিতে পরিচালিত। কিস্তির হার অন্যান্য বীমার তুলনায় অপেক্ষাকৃত কম। বীমাকারীকে রিবেট/বাটা দেওয়া হয়।

ডাকজীবন বীমা সবার জন্যঃ ডাকজীবন বীমার সুবিধা শুধুমাত্র সরকারী ও আধাসরকারী চাকুরী জীবিদের মধ্যে সীমাবদ্ধ নয়। ইহার পরিধি সাধারন জনগন পর্যন্ত বিস্তৃত, যাহাদের নিয়মিত আয়ের সংস্থান ও বীমাকরণ যোগ্য জীবন যাত্রা আছে।

উচ্চহারে লভ্যাংশ প্রদানঃ যেহেতু ডাকজীবন বীমা,“লাভ নয়, লোকসান নয়” ভিত্তিতে চালু, ফলে অতিরিক্ত সকল পলিসি গ্রহণকারীদের মধ্যে পূর্বানুবৃত্তি সরল বোনাস হিসাবে বন্টন করা হয়। বর্তমান বোনাসের হার মেয়াদী পলিসিতে ৩৩.০০ টাকা এবং আজীবনের পলিসির জন্য ৪২.০০ টাকা।

প্রিমিয়ার/কিস্তি প্রদানঃ ডাকজীবন বীমার কিস্তি নগদ টাকা বা বেতন বিল হতে ডাকঘরে মাসিক জমা প্রদান করা যায়। অন্যথায়, ত্রৈমাসিক, ষাম্মাসিক বা বার্ষিক কিস্তি প্রদানের ক্ষেত্রে রিবেট দেওয়া হয়। রিবেটের হার নিম্মরূপঃ- কিস্তি বার্ষিক প্রদান করা হলে ১২ মাসের কম নয়, সেক্ষেত্রে প্রতি হাজারে ২.০০ টাকা হারে। যদি অর্ধ-বার্ষিক কিস্তি ৬ মাসের কম নয়, প্রদান করা হলে ০.৫০ টাকা হারে প্রতি হাজারে। ত্রৈমাসিক ভাবে কিন্তু ৩ মাসের কম নয়, কিস্তি প্রদান করা হলে ০.১২ টাকা হারে প্রতি হাজারে।

ভবিষ্যৎ তহবিল হতে পলিসির অর্থ প্রদানঃ সরকারী কর্মচারীদের ডাকজীবন বীমা কিস্তি প্রদানের ক্ষেত্রে পলিসিসমূহ যাহা রাষ্ট্রপতির নিকট দ্বায়বদ্ধ/নিয়োগকৃত ভবিষ্যৎ তহবিল শাখা বেতন হতে কর্তনের ব্যবস্থা, নগদে ডাকঘরে জমা, আথবা সাধারন ভবিষ্যৎ তহবিলের জমা হতে বার্ষিক জমা দিতে পারেন।

প্রদানযোগ্য/পরিশোধিত পলিসিঃ কোন পলিসি ২ বৎসর বা তার বেশী চালু থাকলে আবেদনের প্রেক্ষিতে পরিশোধ যোগ্য।

সমর্পন সেবাঃ কোন বীমাকারী তাৎক্ষণিক আর্থিক প্রয়োজনে মেয়াদ উত্তীর্ণের পূর্বেও পলিসি সমর্পন করতে পারবে। বীমাকারী তার পলিসি সমর্পন করলে কমপক্ষে ২ বৎসর বা ততোধিক সময়ের কিস্তি অবশ্যই প্রদান করতে হবে।

ঋণ সুবিধিঃ কোন বীমাকারীর তাৎক্ষণিক আর্থিক প্রয়োজনে কোন পলিসির দুই বৎসর পরে সমর্পন মূল্যের ৯০% ভাগ ঋণ মঞ্জুরী করা যাবে এবং সহজ কিস্তিতে পরিশোধ যোগ্য।

পলিসির প্রকারভেদঃডাক জীবন বীমায় নিম্নলিখিত পলিসির সুবিধা আছে।

আজীবন পলিসি/জীবন চুক্তি বীমাঃ আজীবন পলিসির কিস্তি প্রদান ৫০, ৫৫, ৬০ অথবা ৭০ বৎসরে চুক্তি মোতাবেক হবে, কিংবা মৃত্যু হলে যাহা পূর্বে ঘটে। মৃত্যুর পর বীমাকারীর মিনী/উত্তরাধিকারীদের অর্থ প্রদান করা হয়।